October 23, 2024, 5:28 am

নোটিশ:
সংবাদদাতা আবশ্যক
সংবাদ শিরোনাম:
গাইবান্ধায় মাদক মামলায় যুবকের যাবজ্জীবন কারাদণ্ড চট্টগ্রামে মৃত্যুদন্ড প্রাপ্ত পলাতক আসামি কে দীর্ঘ ২১ বছর পর গ্রেফতার। গাইবান্ধায় তিন দিনব্যাপী কৃষি মেলা সিরাজগঞ্জে মেলায় অশ্লীল নৃত্য ও গান পরিবেশন, আটক ২০০ চট্টগ্রামে বালক শিশু ধ*র্ষ*ণের ঘটনায় প্রধান আসামি গ্রেফতার। বিরামপুরে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে শিক্ষকদের সাথে অরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত জয়পুরহাটের জেলা জজ আদালতে ৪২ জনের মধ্যে ৩২ জনই সাবেক আইনমন্ত্রীর এলাকার! বগুড়া সোনাতলার হ*ত্যা মামলার আসামি চট্টগ্রাম হতে গ্রেফতার। চট্টগ্রামের চকবাজার হতে ০১টি বিদেশি পিস্তল ও ১৬ রাউন্ড গুলিসহ এক জন গ্রেফতার। বগুড়ার শাজাহানপুরে মাদ্রাসায় ভর্তি কে কেন্দ্র করে মারপিট। আটক এক।

সোনাতলায় মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে মানববন্ধন।

ফয়সাল আহম্মেদঃ বগুড়ার সোনাতলায় মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে স্কুল ও মাদ্রাসার শিক্ষকরা মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। ২৪ সেপ্টেম্বর মঙ্গলবার সকালে সোনাতলা উপজেলা পরিষদের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করেন অত্র উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের সিনিয়র ও প্রধান শিক্ষকগণ। মানববন্ধন কর্মসূচি শেষে তারা উপজেলা নির্বাহী কর্মকর্তা স্বীকৃতি প্রামানিক এর নিকট একটি স্মারকলিপি প্রদান করেন।
সরকারি স্কুলের সিনিয়র শিক্ষকদের মধ্যে আঃ মোমিন, আঃ ওয়াহেদ, এনতাজ উদ্দিন, আতাউর রহমান আনসারি, আঃ হাই, রুহুল আমিন মমতাজ বেগম ও তানিয়া সুলতানা তাদের দীর্ঘদিনের দাবী ও আকাঙ্খা নিয়ে মানববন্ধনে বক্তব্যে বলেন, মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও মাদ্রাসা) জাতীয়করণের দাবি জানিয়ে তারা বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলের অসংখ্য শিক্ষার্থী আজও মানসম্পন্ন শিক্ষা থেকে বঞ্চিত। এই প্রতিষ্ঠানগুলিকে জাতীয়করণ করলে শিক্ষার মান বৃদ্ধি পাবে এবং সকল শিক্ষার্থী এক সমতলে দাঁড়াবে। সরকারি নিয়ন্ত্রণের আওতায় এলে এই প্রতিষ্ঠানগুলোতে সুশৃঙ্খল ও সঠিক প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করা সহজ হবে। যা শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য মঙ্গলজনক হবে।
তারা বলেন, সরকারি স্কুলের সিনিয়র শিক্ষকদের উপজেলা ও জেলা শিক্ষা অফিসে পদায়ন করা হলে তা শিক্ষাব্যবস্থার জন্য ক্ষতিকর হবে। শিক্ষকের মূল দায়িত্ব ক্লাসরুমে শিক্ষাদান কিন্তু প্রশাসনি কাজে নয়। শিক্ষক কম থাকলে শিক্ষারমান কমে যাবে এবং শিক্ষার্থীদের ভবিষ্যৎ ক্ষতিগ্রস্ত হবে। তাই বর্তমানে শিক্ষা অফিসে কর্মরত অভিজ্ঞ কর্মকর্তাদের, যারা ৩১ বছর ধরে একই পদে আছেন তাদেরকে দ্রুত উপজেলা ও জেলা শিক্ষা অফিসে পদায়ন করা হোক।

তারা আরো বলেন, শিক্ষা সংস্কার কমিশন গঠন একান্ত জরুরি। কারণ বর্তমান সময়ে আমাদের শিক্ষাব্যবস্থায় নানা চ্যালেঞ্জ ও অনিয়ম বিদ্যমান। বিশেষ করে সরকারি ও স্কুলের বেসরকারি মধ্যে বৈষম্য প্রকট। বিশ্বায়নের সাথে তাল মিলিয়ে শিক্ষাব্যবস্থাকে যুগোপযোগী করতে এই কমিশন দীর্ঘমেয়াদী সংস্কার এনে শিক্ষার্থীদের ভবিষ্যৎ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। শিক্ষার্থীদের সমতা ও সঠিক দিকনির্দেশনা নিশ্চিত করাই হবে কমিশনের মূল লক্ষ্য।

তাই এই সমস্যাগুলোর দ্রুত সমাধান আশা করেন তারা। এবিষয়ে সক্রিয় উদ্যোগ নেয়া হলে দেশের শিক্ষাব্যবস্থা আরও উন্নত ও কার্যকর হবে বলে তারা বিশ্বাস করেন। এতে করে শিক্ষার্থীদের ভবিষ্যৎ উজ্জ্বলতর হবে এবং দেশ গঠনের ক্ষেত্রে এক নতুন দিগন্ত উম্মোচিত হবে জানিয়েছেন সরকারি স্কুলের সিনিয়র শিক্ষকেরা।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © DailyAloPratidin.com